গাজায় ফের আগ্রাসন হলে ইসরাইলেও হামলা চালানো হবে : হুতি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ফের আগ্রাসন শুরু হলে ইসরাইলেও হামলা চালানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী। গোষ্ঠীটির মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, ইসরাইল যদি গাজায় হামলা শুরুর সিদ্ধান্ত নেয়, তাহলে তাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালানো হবে।
শুক্রবার (১ ডিসেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে হুতি মুখপাত্র বলেন, ‘আমরা ইসরাইলি লক্ষ্যবস্তুর ওপর সামরিক অভিযান চালাতে একটুও পিছপা হব না এবং লক্ষ্যবস্তু শুধুমাত্র স্থল বা সমুদ্রে সীমাবদ্ধ থাকবে না। ইসরাইলি একটি কার্গো জাহাজ এখনও আমাদের দখলে রয়েছে।’
গাজায় ইসরাইলি বাহিনীর নির্বিচার বিমান হামলা ও স্থল অভিযানের পরিপ্রেক্ষিতে সম্প্রতি ইসরাইলকে লক্ষ্য করে বেশকিছু ক্ষেপণাস্ত্র ও ড্রোন ছুঁঁড়েছে হুতি বিদ্রোহীরা।
এরপর গত ১৯ নভেম্বর লোহিত সাগরে হেলিকপ্টার নিয়ে দুঃসাহসিক অভিযান চালিয়ে গাড়ি বহনকারী জাহাজটি আটক করে হুতি যোদ্ধারা। এ সময় এতে বিভিন্ন দেশের ২৫ নাবিক ছিল।
গত ২৪ নভেম্বর থেকে ইসরাইল ও হামাসের মধ্যে চারদিনের একটি যুদ্ধবিরতি শুরু হয়। পরে দুই দফায় এর মেয়াদ আরও তিন দিন বাড়ানো হয়। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সপ্তম দিনের মতো অস্থায়ী যুদ্ধবিরতি কার্যকর করা হয়।
তবে শুক্রবার (১ ডিসেম্বর) সকালে শেষ হওয়ার কথা। তবে আরও দুই দিনের যুদ্ধবিরতি বাড়ানোর লক্ষ্যে মিশরীয় ও কাতারি কর্মকর্তারা জোর আলোচনা চালিয়ে যাচ্ছেন।
এরই মধ্যে আলজাজিরা জানিয়েছে, চতুর্থবারের মতো যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধির জোর সম্ভাবনা দেখা যাচ্ছে। যদিও ইসরাইলের পক্ষ থেকে এখনও এ ব্যাপারে নিশ্চিত করা হয়নি।
যুদ্ধ কি আবারও শুরু হচ্ছে
বিশ্লেষকরা বলছেন, দুদিন আগে হোক আর পরে হোক, ইসরাইল গাজায় হামলা চালাতে উদগ্রীব। যেমনটা বলছেন মার্কিন প্রতিরক্ষা বিষয়ক বিশেষজ্ঞ বেনিয়ামিন ফ্রিডম্যান।
আলজাজিরাকে এক সাক্ষাৎকারে তিনি বলেন, গাজায় দফায় দফায় যুদ্ধবিরতি বাড়ানো হয়েছে। হয়তো আরও একদিন বা দুদিন বাড়ানো হবে।
ফ্রিডম্যানের মতে, তারপর আবারও হামলা শুরু করবে ইসরাইল। তিনি বলেন, ‘আমি মনে করি ইসরাইলিরা আগে বা পরে দক্ষিণ গাজায় হামলা শুরু করতে উদগ্রীব হয়ে আছে এবং তারা তাদের রাজনীতির কারণে তা করতে বাধ্য।’
মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ডিফেন্স প্রায়োরিটিজের নীতিবিষয়ক পরিচালক ফ্রিডম্যান আরও বলেন, ‘দুঃখজনকভাবে আমি মনে করি, যুদ্ধ আবার শুরু হতে চলেছে কয়েক দিনের মধ্যে।’
‘যুদ্ধ অব্যাহত থাকলে আন্তর্জাতিক চাপ বাড়বে’
এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ইসরাইল যদি গাজায় যুদ্ধ অব্যাহত রাখে, তাহলে আন্তর্জাতিক চাপ আরও বাড়বে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে এক বৈঠকে অংশ নিয়ে একথা বলেছেন তিনি।
বৃহস্পতিবার মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে ইসরাইল ও ফিলিস্তিনের অবরুদ্ধ পশ্চিম তীর সফর করেছেন ব্লিঙ্কেন। এর মধ্যে ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে বসেন তিনি।
মার্কিন সংবাদমাধ্যম এক্সিওসর আলজাজিরাকে জানিয়েছে, বৈঠকে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও অন্যান্য কর্মকর্তা ব্লিঙ্কেনকে বলেছেন, তারা এবার দক্ষিণ গাজায় স্থল অভিযান চালাবে। এ অভিযানে আরও কিছু বেসামরিক নাগরিক হতাহত হবে।
ইসরাইলি সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল হারজি হালেভিও ব্লিঙ্কেনকে একই পরিকল্পনার কথা জানিয়েছেন। তিনি বলেছেন, দক্ষিণ গাজায় পরিকল্পিত অভিযানে কয়েক সপ্তাহ সময় লাগবে।
জবাবে ব্লিঙ্কেন বলেছেন, ‘গাজায় ইসরাইলের যুদ্ধে যুক্তরাষ্ট্র পাশে থাকবে। তবে তিনি সতর্ক করে দিয়েছেন, যুদ্ধ যত দীর্ঘ হবে, যুক্তরাষ্ট্র ও ইসরাইল উভয়ের ওপর আন্তর্জাতিক চাপ তত বাড়বে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.