গাজায় জাতিসংঘের দপ্তরের নিচে হামাসের সুড়ঙ্গ পাওয়ার দাবি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবরুদ্ধ গাজা উপত্যকায় জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনআরডব্লিউএ) সদর দপ্তরের নিচে হামাসের সুড়ঙ্গের সন্ধান পেয়েছে বলে দাবি করেছে ইসরায়েল। দেশটির প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, মাটির নিচের কিছু অংশেকয়েকশ মিটার দীর্ঘ একটি সুড়ঙ্গ নেটওয়ার্কের সন্ধান পেয়েছে তারা।
ইসরায়েলি সেনাবাহিনীর প্রকৌশলীরা বিদেশি সংবাদমাধ্যমের সাংবাদিকদের টানেলের ভেতর দিয়ে নিয়ে যান। এই সফরের নেতৃত্বে থাকা সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল ইডো জানিয়েছেন, গরম, সরু এবং মাঝে মাঝে আঁকাবাঁকা পথ দিয়ে ২০ মিনিট হাঁটার পর তারা ইউএনআরডব্লিউএ সদর দপ্তরের নিচে পৌঁছান।
আইডিএফ জানিয়েছে, সুড়ঙ্গটি ৭০০ মিটার দীর্ঘ, ১৮ মিটার গভীর। মাঝে মাঝেই এটি দুই ভাগে ভাগ হয়ে গেছে। একটা অংশ অফিস হিসেবে ব্যবহার হয়েছে বোঝা যায়, স্টিলের সিন্দুক খোলা অবস্থায় রয়েছে। সেগুলো খালি করে ফেলা হয়েছে। ভেতরে টয়লেটের ব্যবস্থাও ছিল। একটি বড় খালি ঘরে কম্পিউটার সার্ভার এবং অপর একটিতে ভারী ব্যাটারির স্তূপ রাখা ছিল।
ইডো দাবি করেন, সব কিছু এখান থেকেই পরিচালনা করা হতো। তিনি মেঝেতে থাকা কিছু কাটা তার দেখিয়ে আরও বলেন, আইডিএফ অগ্রসর হওয়া মাত্রই হামাস এখান থেকে সরে যায়। যাওয়ার আগে তারা ইউএনআরডব্লিউএ সদর দফতরের বেজমেন্টের মেঝেতে থাকা যোগাযোগের তারগুলি কেটে দিয়ে গেছে। সুড়ঙ্গের বেশ কয়েকটি অংশ বালি ও হাঁটু সমান পানিতে ডুবে গেছে।
ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজ সুড়ঙ্গটি আবিষ্কারের পর এক্স-এ দেওয়া একটি পোস্টে ইউএনআরডব্লিউএ কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনির পদত্যাগের দাবি তুলেছেন।
তবে এক বিবৃতিতে ইউএনআরডব্লিউএ জানিয়েছে, সন্ত্রাসী হামলার পাঁচ দিন পরই, ১২ অক্টোবর তারা সদর দপ্তর খালি করে দিয়েছিল। তাই ইসরায়েলি অনুসন্ধানের বিষয়ে ‘নিশ্চিত বা অন্যথায় মন্তব্য করতে অক্ষম।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.