ব্রেকিং নিউজ

আজ- মঙ্গলবার, ৮ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, ২০শে জানুয়ারি, ২০২০ ইং

শিরোনাম

  নাইজেরিয়ার বাণিজ্যিক এলাকায় তেলের পাইপলাইনে আগুন, নিহত ৪       ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রামে অ’স্ত্রসহ ডা’কাত চক্রের ১১ জনকে গ্রে’ফতার করেছে চৌদ্দগ্রাম থানা পুলিশ       মোদী সরকারের নতুন সভাপতি হলেন শ্রী জেপি নাড্ডা       নোয়াখালী কোম্পানীগঞ্জে লাশ দাফনের চার মাস পরে উত্তোলন করল প্রশাসন        রাজশাহীতে ডিস ও ইন্টারনেট এর তার চুরি দায়ে এক যুবক আটক       ৫৯ বিজিবি’র হাতে বিলভাতিয়ায় ফেন্সিডিল ও মোটর সাইকেলসহ আটক ১       ২২শে জানুয়ারী হাওড়ার শরৎ সদনে অনুষ্ঠিত হতে চলেছে স্ক্রিন শর্ট ফেসটিভাল        ফেন্সিডিল পাচারকালে র‌্যাবের হাতে চাঁপাইনবাবগঞ্জে ৫ ব্যবসায়ী আটক       চাঁপাইনবাবগঞ্জে ‘এরফান গ্রুপ’র উদ্যোগে কম্বল বিতরণ অব্যহত       পলাশবাড়ীতে তমিজ উদ্দিন বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ে মা সমাবেশে জেলা প্রশাসক আব্দুল মতিন        বঙ্গবন্ধু জাতীয় চ্যাম্পিয়নশীপ ফিরতী ম্যাচেও কুষ্টিয়া জেলার জয়, রাজশাহীর কোচসহ ৫ খেলোযাড়কে বহিস্কারে পদক্ষেপ গ্রহন       উজিরপুরে ভূমিদস্যু চক্রের অত্যাচারে অতিষ্ট এলাকাবাসী       উজিরপুরে নারীসহ ৫ জনকে কুপিয়ে যখম       “আমার আর স্কুলে যাওয়া হবে না বখাটে মতিয়ারের অত্যাচারে” পলাশবাড়ীতে ইভটিংয়ের স্বীকার স্কুল ছাত্রী        লালমনিরহাটের রইছ উল আলম মন্ডল রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান       মতাদর্শিক সহিংসতা প্রতিরোধে’ স্থানীয় প্রতিনিধি- যুব সমাজের সঙ্গে এসিডির মতবিনিময় সভা    

গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের মিয়ানমারের বিরুদ্ধে মামলার অন্তর্বর্তী আদেশ ২৩ জানুয়ারী

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার অন্তর্বর্তীকালীন আদেশ দিতে যাচ্ছে নেদারল্যান্ডসের হেগের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। আগামী ২৩ জানুয়ারী এ আদেশ দেবেন তারা।

মার্কিন বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত সোমবার (১৩ জানুয়ারী) গাম্বিয়ার বিচারবিষয়ক মন্ত্রণালয়ের টুইটারে এক পোস্টে এ তথ্য জানানো হয়।

গত বছরের ১১ নভেম্বর রোহিঙ্গা গণহত্যা মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়ের করেন গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারবিষয়ক মন্ত্রী আবু বকর তামবাদু।

১০ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার করা মামলার শুনানি হয়। এই শুনানিতে গাম্বিয়া রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ারমারের সেনাদের নির্যাতন তুলে ধরে। আর মিয়ানমার রোহিঙ্গা নির্যাতনে স্ববিরোধী সাফাই গায়।

আন্তর্জাতিক বিচার আদালতের ওই শুনানিতে বাংলাদেশের প্রতিনিধিরাও অংশ নেন।

২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর ভয়াবহ নির্যাতন করে মিয়ানমান সেনাবাহিনী। রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর হত্যাকাণ্ড, সংঘবদ্ধ ধর্ষণ, ঘরবাড়িতে অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটায়।

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন, দমন-পীড়ন থেকে বাঁচতে সাত লক্ষ ৪৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। #

Comments are closed.