আজ- শুক্রবার, ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

শিরোনাম

  কাশ্মীরে আবারও বিজেপি নেতা খুন       মার্কিন ও ইসরাইলি পরমাণু অস্ত্র সবার জন্য হুমকি : ইরান’র পররাষ্ট্রমন্ত্রী       ভারত সীমান্তে “বিতর্কিত এলাকায়” হেলিপ্যাড নির্মাণ করছে নেপাল       সেনা-পুলিশ বাহিনীকে প্রয়োজনীয় নির্দেশনা       রাণীশংকৈলে জমি নিয়ে সংঘর্ষে নিহত ১, আহত-৯       চীনা যুদ্ধবিমান’র কাছে পাত্তাই পাবে না ভারত’র রাফায়েল!       “দিল্লি চাই” বলে ইমরানকে খোঁচা সাবেক স্ত্রী রেহাম’র       ভাসছে মুম্বাই       করোনা প্রতিরোধে দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইউনিয়ন যুবলীগের মাস্ক বিতরণ অব্যাহত       রাজশাহী মহানগর বিএনপি’র সহ-সভাপতি ফারুক আর নাই       বীর মুক্তিযোদ্ধা সুবেদার সিরাজ উদ্দিন লস্কর আর নেই       র‌্যাব-৫ রাজশাহীর মাদক বিরোধী অভিযান ইয়াবসহ আটক       র‌্যাব-৫, চঁপাপাইনবাবগঞ্জ ক্যাম্প কর্তৃক গাঁজার গাছসহ মাদক ব্যবসায়ী আটক-১       রাসিকের নির্মাণাধীন বিভিন্ন বহুতল ভবনের কাজের অগ্রগতি সংক্রান্ত সভা অনুষ্ঠিত       নাটোরে সরকারী গম আত্মসাৎ মামলায় চেয়ারম্যান কারাগারে       নবীগঞ্জে ১৪ টি ডাকাতি মামলার প্রধান আসামী গ্রেফতার    

গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের মিয়ানমারের বিরুদ্ধে মামলার অন্তর্বর্তী আদেশ ২৩ জানুয়ারী

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার অন্তর্বর্তীকালীন আদেশ দিতে যাচ্ছে নেদারল্যান্ডসের হেগের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। আগামী ২৩ জানুয়ারী এ আদেশ দেবেন তারা।

মার্কিন বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত সোমবার (১৩ জানুয়ারী) গাম্বিয়ার বিচারবিষয়ক মন্ত্রণালয়ের টুইটারে এক পোস্টে এ তথ্য জানানো হয়।

গত বছরের ১১ নভেম্বর রোহিঙ্গা গণহত্যা মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়ের করেন গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারবিষয়ক মন্ত্রী আবু বকর তামবাদু।

১০ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার করা মামলার শুনানি হয়। এই শুনানিতে গাম্বিয়া রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ারমারের সেনাদের নির্যাতন তুলে ধরে। আর মিয়ানমার রোহিঙ্গা নির্যাতনে স্ববিরোধী সাফাই গায়।

আন্তর্জাতিক বিচার আদালতের ওই শুনানিতে বাংলাদেশের প্রতিনিধিরাও অংশ নেন।

২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর ভয়াবহ নির্যাতন করে মিয়ানমান সেনাবাহিনী। রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর হত্যাকাণ্ড, সংঘবদ্ধ ধর্ষণ, ঘরবাড়িতে অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটায়।

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন, দমন-পীড়ন থেকে বাঁচতে সাত লক্ষ ৪৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। #

Comments are closed.