কোটা সংস্কার আন্দোলন: চট্টগ্রামে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ, টিয়ারশেল নিক্ষেপ

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে পুলিশ ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এর এক পর্যায়ে শিক্ষার্থীদের লক্ষ্য করে টিয়ারশেল নিক্ষেপ করেছে পুলিশ।
আজ সোমবার বিকেলে নগরের কোতোয়ালি থানার চেরাগী পাহাড় মোড়ে সংঘর্ষ শুরু হয়।
এদিন দুপুর ৩টার দিকে নগরের জামালখান প্রেস ক্লাব এলাকায় বিক্ষোভ কর্মসূচি পালনের কথা ছিল শিক্ষার্থীদের। সে লক্ষ্যে জড়ো হলেও পুলিশের বাধা ও আটকের সেখান থেকে সরে যায় শিক্ষার্থীরা। এ সময় কয়েকজন তিনজনকে আটক করে পুলিশ। আটকদের মধ্যে একজন চট্টগ্রামের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলে জানা গেছে।
পরে দুপুর সাড়ে ৩টার দিকে প্রেস ক্লাব থেকে কয়েকশ গজ দূরে চেরাগী পাহাড় মোড়ে জড়ো হয় শিক্ষার্থীরা। এ সময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এ সময় সেখানে দায়িত্ব পালনরত পুলিশ সদস্যরা তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে। এক পর্যায়ে পুলিশ শিক্ষার্থীদের লক্ষ্য করে টিয়ারশেল নিক্ষেপ করে। এতে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যায়। 
এদিকে দুপুর ৩টার দিকে নগরের কাজীর দেউরি এলাকায়ও বিক্ষোভকারীরা জড়ো হওয়ার চেষ্টা করে। পরে সেখানে সেনাবাহিনী ও পুলিশ অবস্থান নেয়।
নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার কাজী তারেক আজিজ বলেন, এমনিতে সভা-সমাবেশ করলে পুলিশের কাছ থেকে অনুমতি নিতে হয়। কিন্তু তারা পুলিশ থেকে কোনো অনুমতি নেয়নি। এছাড়া, কারফিউ চলাকালে শিথিল থাকলেও কোনো সভা-সমাবেশ করা যায় না। কেউ যদি আইন ভঙ্গ করে কর্মসূচি পালন করে পুলিশ সর্বোচ্চ ধৈর্যের পরিচয় দিয়ে আইনিভাবে বিষয়টি মোকাবিলা করবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. ম. জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.