এরদোগান-পেজেশকিয়ান প্রথম সাক্ষাৎ, যে আলোচনা হলো

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ লেবাননের শহর ও গ্রামগুলোতে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরাইল। হামলা থেকে বাঁচতে আতঙ্কে বাড়িঘর ছেড়ে দেশটির উত্তরের দিকে যাচ্ছে হাজার হাজার মানুষ।
সোমবার (২৩ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বৈঠকটি তুর্কি হাউসে অনুষ্ঠিত হয়।
প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে বৈঠকে এরদোগান দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন। তার পূর্বসূরি ইব্রাহিম রাইসি মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়ার পর জুলাই মাসে ইরানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এরদোগান ও পেজেশকিয়ানের মধ্যে এটিই প্রথম মুখোমুখি বৈঠক।
এরদোগান পেজেশকিয়ানকে বলেন, আঞ্চলিক নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে ইসরাইল। তার আগ্রাসনের বিরুদ্ধে শান্তি পরিবেশন তৈরি করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে।
পেজেশকিয়ানকে এরদোগান বলেন, যত তাড়াতাড়ি সম্ভব ফিলিস্তিনি ও লেবাননের ভূখণ্ডে ইসরাইল যে সহিংসতা করছে তা বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আইন, কূটনীতি এবং মানবাধিকারের ভিত্তিতে আরও বেশি আওয়াজ তুলতে হবে।
তিনি বলেন, তুর্কি সীমান্তে ফিলিস্তিনি অঞ্চলে বিশেষ করে গাজায় ইসরাইলি গণহত্যা চলছে। সেখানে বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা দেওয়ার জন্য তুরস্ক চেষ্টা চালিয়ে যাচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.