ব্রেকিং নিউজ

আজ- মঙ্গলবার, ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

শিরোনাম

  আদমদীঘি ইয়াং স্টার ক্লাবের ক্রিয়া প্রতিযোগীতা       আদমদীঘিতে রক্তদহ বিলে নৌকা ডুবি মা ছেলের মুত্যু       বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করলেন নাটোর পৌর মেয়র       স্বাস্থ্য বিধি না মেনেই চলনবিলে বিভিন্ন স্থানে পর্যটকদের উপচে পড়া ভীড়       সিংড়ায় চলাচলের রাস্তা কেটে জলাবদ্ধতা তৈরির অভিযোগ       তৃণমূল নেতা-কর্মি ও সাধারণ মানুষের সাথে এমপি বকুলের ঈদ উত্তর শুভেচ্ছা বিনিময়       কোরবানীর ঈদের পরেও কর্মচঞ্চলতা নেই উত্তরাঞ্চলের বৃহত্তম চামড়া বাজারে       দাউদকান্দির আমিরাবাদে বাস উল্টে এক পথচারী নিহত       শায়েস্তাগঞ্জে বাসচাপায় দুই পথচারী নিহত, আহত-১০       বার্লিনে করোনা বিরোধী মিছিল, আটক ১৩০, আহত ৪৫ জন পুলিশ কর্মকর্তা       রাজশাহীতে গত ২৪ ঘণ্টায় ৩১ জন কোভিড-১৯ এ আক্রান্ত       দেশে করোনায় ২৪ ঘণ্টায় অর্ধশত মানুষ’র মৃত্যু       করোনায় স্কুল বন্ধ থাকায় বিশ্ব এক “প্রজন্মগত বিপর্যয়ের” মুখে       রসিক মেয়র সহ স্ত্রী করোনায় আক্রান্ত       চসিক’র মেয়র পদ শূন্য, প্রশাসক সুজন       কোয়ারেন্টিনে রয়েছেন ইংল্যান্ড ফেরত তামিম    

একেবারেই ভিন্ন পরিস্থিতি, ভিন্ন চিত্র : অচেনা রূপে হজ্বের আনুষ্ঠানিকতা

(পবিত্র হজের আগে কাবা শরিফ প্রাঙ্গণ)। ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: একেবারেই ভিন্ন পরিস্থিতি, ভিন্ন চিত্র। এমন হজ্ব আগে আর কখনো দেখেনি বিশ্ব। করোনা মহামারির বাস্তবতায় শুরু হতে যাচ্ছে পবিত্র হজ্বের আনুষ্ঠানিকতা।

সৌদি আরবের নাগরিক ও বর্তমানে সেখানে অবস্থান করা অন্য দেশের নাগরিকসহ মোট ১০ হাজার মানুষ হজ্বে অংশ নিচ্ছেন।

আগামীকাল বুধবার (২৯ জুলাই) থেকে শুরু হচ্ছে পবিত্র হজ্বের আনুষ্ঠানিকতা। আর আগামী বৃহস্পতিবার (৩০ জুলাই) কাবা শরিফে নতুন গিলাফ পরানো হবে। আনুষ্ঠানিকভাবে কাবা শরিফের নতুন গিলাফ ইতোমধ্যেই হস্তান্তর করা হয়েছে।

(পবিত্র আরাফাতের ময়দান ও মিনার মাঝে হাজিদের জন্য তৈরি করা হয়েছে তাঁবু)

এদিকে কোভিড-১৯ থেকে রক্ষা পেতে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে সৌদি সরকার। হজ্বের জন্য মনোনীতদের প্রত্যেকের করোনা পরীক্ষা করানো হয়েছে। হজ্ব শুরুর আগে দুই ধাপে কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে সবার জন্য।

এবার হজ্বের সময় মাস্ক পরতে হবে সবাইকে। এ কথা আগেই জানিয়ে দিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

অপরদিকে ভাইরাসের সংক্রমণ যাতে ছড়াতে না পারে সেজন্য জমজমের পবিত্র পানি পানেও থাকছে কঠোরতা। এবার সবার জন্য জমজমের পানি সরবরাহ করা হবে প্লাস্টিকের প্যাকেটে। সেই পানিই পান করতে হবে সবাইকে।

এছাড়া বিশেষ পরিস্থিতির কারণে শয়তানকে পাথর ছোঁড়ার আনুষ্ঠানিকতাতেও থাকছে নতুনত্ব। এবার সর্বোচ্চ ৫০ জন হাজ্বি এক সঙ্গে পাথর নিক্ষেপ করতে পারবেন। তবে সে পাথর সাধারণ কোনো পাথর নয়। এবার জীবাণুমুক্ত পাথর সরবরাহ করা হবে হাজ্বিদের। (সূত্র: সৌদি গেজেট ও ডয়েচে ভেলে)। # 

Comments are closed.