উজিরপুরে স্কুলের জমি দখল করে বহুতল ভবন নির্মাণ করছে ভূমিদস্যুরা

উজিরপুর প্রতিনিধিঃ বরিশালের উজিরপুরে জয়শ্রী-মুন্ডপাশা এস.এ.বি.এম মাধ্যমিক বিদ্যালয়ের দীর্ঘদিনের ভোগদখলীয় জমি ও সরকারী ভবনের বেজ ব্যবহার করে বহুতলা ভবন নির্মান করেছে প্রভাবশালী ভূমিদস্যুরা।

স্থানীয় সুত্রে জানা যায় জয়শ্রী গ্রামের গফুর মৃধা বিদ্যালয়ের নামে ৮৩ নং জয়শ্রী মৌজার ৮২৬ নং খতিয়ানের ২০৬০ নং দাগ হইতে ৬.২৫ শতাংশ জমি দান করেন।

সে মোতাবেক বিদ্যালয় কর্তৃপক্ষ উক্ত সম্পত্তির আংশিক ভোগ দখল করে আসছে। কিছুদিন পূর্বে কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ৮৬ লক্ষ টাকা ব্যয়ের একটি ৪তলা ভবন বরাদ্দ হয় এবং নির্মাণ কাজ শুরু হয়, কাজটি বর্তমানে চলমান।

কিন্তু একই গ্রামের দাতা গফুর মৃধার ছেলে প্রবাসী টিপু মৃধা কিছুদিন পর্যন্ত ঐ সরকারি ভবনের পশ্চিম পার্শ্বের বেজ ব্যবহার করে ৩ তলা ভবনের কাজ শুরু করে।

বিষয়টি দেখে স্থানীয় সচেতন মহল ফুঁসে উঠলেও বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলাম মাঝি ও প্রধান শিক্ষক সেকেন্দার আলী হাওলাদার বাধা না দিয়ে টিপু মৃধার পক্ষে সরকারি বেজ ব্যবহার করে ভবন নির্মাণের সহযোগিতা প্রদান করেন।

অবশেষে স্থানীয়দের চাপের মুখে আজ ৫ মে রবিবার বেলা ১২টায় স্কুলের প্রধান শিক্ষক মোঃ সেকান্দার হাওলাদার টিপু মৃধার নির্মাণ কাজ বন্ধ করে দেন।

তবে স্থানীয়রা আরো বিটিসি নিউজকে জানান, টিপু মৃধার ভবনের নির্মাণ কাজের সার্বিক তদারকি কাজে নিয়োজিত একই এলাকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মোবারেক আলী মৃধা।

সরকারি ভবনের তদারকী কর্মকর্তা উপ-সহকারী প্রকৌশলী সাদমান বিটিসি নিউজকে জানান, কোন ক্রমেই সরকারি ভবনের বেজ ব্যবহার করে ব্যক্তি মালিকানায় ভবন নির্মাণ করতে পারবে না, এটি সম্পূর্ণ অবৈধ। আমরা এর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করব।

প্রধান শিক্ষক মোঃ সেকেন্দার আলী হাওলাদার বিটিসি নিউজকে জানান, বিদ্যালয়ের জমিজমা পরিমাপ করে নির্ধারণ করা হয়নি। তাই আপাতত কাজটি বন্ধ করে দেওয়া হয়েছে।

ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলাম মাঝি বিটিসি নিউজকে বলেন, কারিগরি শাখায় ভবনটি পাস হলে জায়গা কম থাকায় গফুর মৃধাদের কাছ থেকে ভবন করার জন্য অতিরিক্ত কিছু জমি নেওয়া হয়েছে। তবে বেজ ব্যবহার করে ভবন করাটা অন্যায়।

এ ব্যাপারে মোবারেক আলী মৃধার মুঠোফোনে বার বার চেষ্টা করা হলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.