ইসরাইল নিয়ে ম্যাক্রোঁকে যে হুমকি দিলেন ইরানের নতুন প্রেসিডেন্ট

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইহুদিবাদী ইসরাইল যদি বড় ভুল করে লেবাননে হামলা চালায় তাহলে তাদের জন্য ভয়াবহ পরিণতি অপেক্ষা করছে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে আলাপকালে এই হুমকি দিয়েছেন ইরানের নতুন প্রেসিডেন্ট।
লেবাননের দক্ষিণ সীমান্তে দখলদার ইসরাইলের সঙ্গে যে সংঘাত ও উত্তেজনা বেড়ে চলেছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করেন পেজেশকিয়ান।
ফোনালাপে ইরানি প্রেসিডেন্ট ফ্রান্সের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করার জন্য নিজেদের প্রস্তুতির কথা জানান। তিনি বলেন, সততা এবং আস্থা নির্মাণের ওপর ভিত্তি করে ইরান এই সম্পর্ক বাড়াতে আগ্রহী।
ফোনালাপে ফরাসি প্রেসিডেন্ট আশা করেন, তার দেশের সঙ্গে ইরান সম্পর্ক বাড়াবে। একইভাবে ইউরোপের অন্যান্য দেশের সাথেও পেজেশকিয়ানের শাসনামলে ইরানের সম্পর্ক বাড়বে বলে তিনি আশা করেন।
গত ৭ আগস্ট থেকে ইসরাইল ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন চালানো শুরু করলে লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ এর বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে এবং তারা নিয়মিতভাবে ইসরাইলের ভেতরে প্রতিশোধমূলক হামলা চালিয়ে আসছে। তবে গত শনিবার ইসরাইল অধিকৃত গোলান মালভূমিতে রকেট হামলায় ১২ জন নিহত এবং ৪০ জন আহত হওয়ার অজুহাত ধরে ইসরাইল লেবাননে হামলা বাড়িয়ে দিয়েছে।
ইসরাইলের মন্ত্রিসভা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এই হামলার প্রতিশোধ নেয়ার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নিতে অনুমতি দিয়েছে। গোলান মালভূমিতে হামলার জন্য ইসরাইল হিজবুল্লাহকে দায়ী করলেও হিজবুল্লাহ এই অভিযোগ অস্বীকার করেছে। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.