ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিলো সৌদি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক স্থাপনে আবারও তোড়জোড় শুরু করেছে যুক্তরাষ্ট্র। দেশটি মনে করছে সৌদির সঙ্গে ইসরাইলের দ্বিপাক্ষিক সম্পর্ক হলে মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ফিরবে। এমন পরিস্থিতিতে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিয়েছে সৌদি আবর।
টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্ক টাইমেসে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। এটি লিখেছেন বিখ্যাত কলামিস্ট থমাস ফ্রাইডম্যান। সেখানে তিনি উল্লেখ করেছেন, ইসরাইলের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক তৈরি হলে সৌদিকে যুক্তরাষ্ট্র নিরাপত্তা দেবে।
তিনি লিখেন, ইসরাইলকে সম্পর্ক স্থাপনের জন্য সৌদির শর্ত মানতে হবে। তবেই এ সম্পর্ক স্থাপিত হবে। এ শর্তগুলো হলো গাজা থেকে ইসরাইলি সেনাদের সরে যাওয়া, ফিলিস্তিনিদের ভূখণ্ডে অবৈধ বসতি স্থাপন বন্ধ করা এবং তিনি থেকে পাঁচ বছরের মধ্যে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করা।
তবে এই কলামিস্ট জানিয়েছেন, ইসরাইলের বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অধীনে এই চুক্তি হওয়ার সম্ভাবনা খুবই কম। কিন্তু যখনই সৌদির শর্ত মেনে নেয়ার মতো কোনো সরকার ইসরাইলে আসবে তখনই চুক্তিটি হবে।
সৌদি আরব ও ইসরাইলের সম্পর্ক স্বাভাবিকরণ বিষয়ে গত মঙ্গলবার (৩০ এপ্রিল) হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি বলেন, সৌদি আরব ও ইসরাইল উভয় দেশই সম্পর্ক স্বাভাবিককরণের বিষয়ে আলোচনা চালিয়ে যেতে ইচ্ছুক।
গেল বছরের অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হলে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার আলোচনা থেকে সরে আসে সৌদি আরব। এ বিষয়ে পুনরায় আলোচনা শুরু হতে আরও দেরি হবে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.