ইসরাইলবিরোধী বিক্ষোভ: এবার ফ্রান্সে শিক্ষার্থীদের ওপর চড়াও পুলিশ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের পর এবার ফ্রান্সের প্যারিস ইন্সটিটিউট অব পলিটিক্যাল স্ট্যাডিজ বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর চড়াও হয়েছে দেশটির পুলিশ। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল ভবনের সামনে থেকে শিক্ষার্থীদের জোরপূর্বক সরিয়ে দেয়া হয়েছে।
 বিশ্ববিদ্যালয়ের মূল ভবনে আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা। তবে আন্দোলন প্রতিহত করতে ক্যাম্পাসে প্রবেশ করে পুলিশ।
একজন শিক্ষার্থী জানান, সেন্ট্রাল প্যারিসের রুয়ে সেন্ট-গুইলামে অন্তত ৫০ জন শিক্ষার্থী ছিল যখন পুলিশ প্রবেশ করে। এরপর তাদের ওপর চড়াও হয় পুলিশ। এক ভিডিও ফুটেজে দেখা যায়, শান্তিপূণভাবেই আন্দোলনরত শিক্ষার্থীদের বাঁধা দিচ্ছে পুলিশ।
ফিলিস্তিনের যুদ্ধবিরতির দাবির জন্য ফ্রান্স ছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় যেমন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নানাভাবে হয়রানির শিকার করছে আইনশৃঙ্খলা বাহিনী।
গাজায় গণহত্যার শুরু থেকেই লন্ডন, প্যারিস, নিউইয়র্কের মতো বিশ্বের সব বড় বড় শহরে নিয়মিত প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। সেসব বিক্ষোভ সমাবেশে প্রতিদিন অংশ নিচ্ছে লাখ লাখ সাধারণ মানুষ। এসব বিক্ষোভ থেকে ফিলিস্তিনে অবিলম্বে সামরিক আগ্রাসন ও গণহত্যা বন্ধের আহ্বান জানানো হচ্ছে।
ফিলিস্তিনে গণহত্যা বন্ধের দাবিতে বিশ্বের কোটি কোটি মানুষের সাথে সংহতি জানিয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শুরু হয় ছাত্র আন্দোলন ও বিক্ষোভ। যা কয়েকদিনের ব্যবধানে তীব্র রূপ নিয়েছে। শিক্ষার্থীদের পাশাপাশি এই আন্দোলনে যোগ দিয়েছেন গণহত্যাবিরোধী শিক্ষকরাও।
এখন থেকে প্রায় দুই সপ্তাহ আগে বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকেই শুরু হয় ইসরাইলবিরোধী বিক্ষোভ। পরে তা দেশটির অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে। বর্তমানে কমপক্ষে ৫০টির বেশি বিশ্ববিদ্যালয়ে আন্দোলন চলছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.