ইকুয়াটোরিয়াল গিনির প্রেসিডেন্টের সাথে শি জিনপিংয়ের আলোচনা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মঙ্গলবার বিকালে, বেইজিংয়ের মহাগণভবনে ইকুয়াটোরিয়াল গিনির প্রেসিডেন্ট তেওডোরো ওবিয়াং এনগুয়েমা এমবাসোগোর সঙ্গে আলোচনা করেন। দুই রাষ্ট্রপ্রধান ঘোষণা করেছেন যে, তারা চীন-ইকুয়াটোরিয়াল গিনি সম্পর্ককে একটি সার্বিক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বের সম্পর্কে উন্নীত করবেন।
শি জিনপিং উল্লেখ করেছেন যে, চীন এবং ইকুয়াটোরিয়াল গিনি ভালো বন্ধু এবং অংশীদার। উচ্চ-স্তরের রাজনৈতিক আস্থা দুই দেশের সম্পর্কের সবচেয়ে বড় বৈশিষ্ট্য।
শি জিনপিং জোর দিয়ে বলেছেন যে চীন, ইকুয়াটোরিয়াল গিনিকে জাতীয় সার্বভৌমত্ব ও স্বাধীনতা রক্ষায় দৃঢ়ভাবে সমর্থন করে, বহিরাগত হস্তক্ষেপের বিরোধিতা করে এবং স্বাধীনভাবে তার নিজস্ব উন্নয়নের পথ অন্বেষণ করতে সমর্থন করে। ইকুয়াটোরিয়াল গিনির সাথে সম্পর্ককে সার্বিক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বে উন্নীত করার সুযোগ কাজে লাগিয়ে সব ক্ষেত্রের সহযোগিতা ও সব স্তরের বন্ধুত্বপূর্ণ আদানপ্রদান ঘনিষ্ঠ করতে ইচ্ছুক চীন।
শি জিনপিং আরো উল্লেখ করেন যে, চীন, ইকুয়াটোরিয়াল গিনির অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নকে সমর্থন করে এবং চীন-আফ্রিকা সহযোগিতার ফোরামের ফলাফল, ‘বেল্ট অ্যান্ড রোড’ নির্মাণে সহযোগিতার ফলাফল এবং ইকুয়াটোরিয়াল গিনির ‘২০৩৫ জাতীয় অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন পরিকল্পন’র সাথে একীভূত করতে ইচ্ছুক, যাতে সকল ক্ষেত্রে সহযোগিতার গুণমান ও কার্যকরিতার উন্নতি হতে পারে। চীন ইকুয়াটোরিয়াল গিনিতে, চীনা কোম্পানিগুলোকে বিনিয়োগ ও ব্যবসা প্রতিষ্ঠা করতে, চিকিত্সা সেবা, শিক্ষা, সংস্কৃতি এবং অন্যান্য ক্ষেত্রে দুই পক্ষের মধ্যে আদান-প্রদান ও সহযোগিতা গভীরতর করতে উত্সাহিত করে, যাতে দু’দেশের জনগণ আরও উপকৃত হতে পারে।
প্রেসিডেন্ট ওবিয়াং বলেন, চীন, ইকুয়াটোরিয়াল গিনির ভালো ভাই এবং নির্ভরযোগ্য কৌশলগত অংশীদার। ইকুয়াটোরিয়াল গিনির সাথে চীনের সহযোগিতা সর্বদা সমতা ও পারস্পরিক শ্রদ্ধার উপর ভিত্তি করে এবং অন্যের উপর তার ইচ্ছা চাপিয়ে দেওয়া হয় না। ইকুয়াটোরিয়াল গিনি, চীন-আফ্রিকা সহযোগিতা ফোরাম, ব্রিকস এবং অন্যান্য কাঠামোর মধ্যে চীনের সাথে সহযোগিতা জোরদার করতে ইচ্ছুক এবং আরও ন্যায্য ও যুক্তিসঙ্গত দিক দিয়ে বৈশ্বিক শাসন ব্যবস্থার উন্নয়ন করতে ইচ্ছুক। ইকুয়াটোরিয়াল গিনি এক-চীন নীতি মেনে চলে।
আলোচনার পর, দুই রাষ্ট্রপ্রধান বিনিয়োগ, অর্থনৈতিক উন্নয়ন, ডিজিটাল অর্থনীতি, সবুজ উন্নয়ন, বৈশ্বিক উন্নয়ন উদ্যোগ বাস্তবায়ন এবং অন্যান্য ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা সংক্রান্ত বেশ কয়েকটি নথি স্বাক্ষর করার সময় উপস্থিত ছিলেন। উভয়পক্ষ ‘চীন ও ইকুয়াটোরিয়াল গিনির মধ্যে সার্বিক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্ব প্রতিষ্ঠার যৌথ বিবৃতি’ জারি করে।
একই দিন রাতে, শি জিনপিং এবং তার স্ত্রী ফেং লি ইউয়ান মহাগণভবনে গোল্ডেন হলে প্রেসিডেন্ট ওবিয়াং এবং তার স্ত্রীর জন্য একটি স্বাগত ভোজ অনুষ্ঠানের আয়োজন করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.