ইউরোর টিকিট পেল নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, রোমানিয়া

বিটিসি স্পোর্টস ডেস্ক: ইউরো বাছাইপর্বে ১০ জনের জিব্রালটারকে ১৪-০ নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে ইউরোর চূড়ান্ত পর্বের টিকিট পেয়েছে নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড ও রোমানিয়া। নিজেদের ঘরের মাঠে ফ্রান্স ইউরোপীয়ান বাছাইপর্বে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের নতুন রেকর্ড গড়েছে। সাত ম্যাচে শতভাগ জয় নিয়ে আগেই বি-গ্রুপ থেকে শীর্ষ দল হিসেবে জার্মানির টিকিট নিশ্চিত করেছিল ফ্রান্স।
শনিবার তাদের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে আরও যোগ দিয়েছে নেদারল্যান্ডস। চূড়ান্তপর্বে যেতে ডাচদের এক পয়েন্টই যথেষ্ঠ ছিল। এদিন আয়ারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে তিন পয়েন্ট নিশ্চিত করেই জার্মানি যাচ্ছে ডাচরা।
আমাস্টারডামের ইয়োহান ক্রুইফ এরেনায় ১১ মিনিটে ওট উউগর্স্টের একমাত্র গোলে ডাচদের জয় নিশ্চিত হয়।
নেদারল্যান্ডসের ফরোয়ার্ড কোডি গাকপো বলেছেন, ‘দিনের শেষে জয়টাই গুরুত্বপূর্ণ। বাছাইপর্ব পেরুতে হলে নিজেদের ঘরের মাঠে সমর্থকদের সামনে আমাদের জয়টা জরুরি ছিল। আমরা বেশ কিছু সুযোগ তৈরি করেছি। যদিও আরও বেশি গোল পাওয়া উচিত ছিল।’
ইসরাইলকে ২-১ গোলে পরাজিত করে ২০০৮ সালের পর প্রথমারের মতো বড় কোনো টুর্নামেন্টে খেলার ছাড়পত্র পেয়েছে রোমানিয়া। হামাসের সঙ্গে চলমান আগ্রাসনের কারণে হাঙ্গেরিতে নিজেদের হোম ম্যাচ খেলতে বাধ্য হয় ইসরাইল। এরান জাহাভির গোলে মাত্র দুই মিনিটে এগিয়ে গিয়েছিল ইসরাইল। কিন্তু ১০ মিনিটে জর্জ পুসকাসের গোলে সমতায় ফিরে রোমানিয়া। ৬৩ মিনিটে ইয়ানিস হাগির গোলে রোমানিয়ার জয় নিশ্চিত হয়।
কসোভোতে ১-১ গোলে ড্র করেও জার্মানিতে চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে সুইজারল্যান্ড। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপ-আই’তে শক্তিশালী অবস্থানে রয়েছে রোমানিয়া। আগামী মঙ্গলবার ঘরের মাঠে পরের ম্যাচে সুইসদের বিপক্ষে ড্র করতে পারলে শীর্ষস্থান নিশ্চিত হবে।
আর্মেনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করায় টানা তৃতীয়বারের মতো ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে খেলা অনিশ্চিত হয়ে পড়েছে ওয়েলসের। অথচ এই ম্যাচে জয়ী হতে পারলে গ্রুপ-ডি থেকে সরাসরি তারা খেলার যোগ্যতা অর্জন করত। বক্সের বাইরে থেকে ৫ মিনিটে লুকাস জেলারায়ানের শক্তিশালী শটে এগিয়ে যায় আর্মেনিয়া। বিরতির ঠিক আগে নায়ের টিকনিজয়ানের আত্মঘাতী গোলে ওয়েলস সমতা ফেরায়।
এই ড্রয়ে রব পেজের দল গ্রুপ-ডি’তে ক্রোয়েশিয়ার থেকে দুই পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে। ইতোমধ্যেই গ্রুপের শীর্ষ দল হিসেবে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে তুরষ্ক। কার্ডিফে পরের ম্যাচে তুরষ্ককে হারাতে পারলে ওয়েলসের সামনে সম্ভাবনা টিকে থাকবে। তবে ওইদিন আরেক ম্যাচে ক্রোয়েশিয়াকে আর্মেনিয়ার বিপক্ষে ঘরের মাঠে না জেতার প্রার্থনা করতে হবে ওয়েলসকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.