ইউক্রেনের গোয়েন্দা প্রধানের স্ত্রীকে বিষ প্রয়োগ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের গোয়েন্দা প্রধান লেফটেন্যান্ট জেনারেল কিরিলো বুদানভের স্ত্রীকে বিষ প্রয়োগ করা হয়েছে। মূলত ভারী কোনও ধাতু দিয়ে তার শরীরে এই বিষ প্রয়োগ করা হয়। এছাড়া গোয়েন্দা সংস্থার আরও কয়েকজন কর্মীর শরীরেও বিষক্রিয়ার হালকা লক্ষণ পাওয়া গেছে।
মঙ্গলবার (২৮ নভেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের গোয়েন্দাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল কিরিলো বুদানভের স্ত্রী মারিয়ানা বুদানোভাকে ভারী ধাতু দিয়ে বিষ প্রয়োগ করা হয়েছে বলে দেশটির সামরিক গোয়েন্দা সংস্থার একজন মুখপাত্র বিবিসি ইউক্রেনীয়কে জানিয়েছেন।
আন্দ্রি ইউসভ জানিয়েছেন, সংস্থার অন্য কয়েকজন কর্মীর শরীরেও বিষক্রিয়ার হালকা লক্ষণ রয়েছে। তবে তাদের সংখ্যা ঠিক কত তা উল্লেখ করেননি তিনি।
কথিত এই হামলার পেছনে রাশিয়া জড়িত কিনা তা ইউক্রেনীয় মিডিয়ার প্রতিবেদনে বলা হয়নি। এছাড়া জেনারেল বুদানভকেও এমন হামলার লক্ষ্যবস্তু করা হতে পারে বলে কোনও ইঙ্গিত পাওয়া যায়নি।
বিবিসি বলছে, লেফটেন্যান্ট জেনারেল কিরিলো বুদানভ ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মেইন ডিরেক্টরেট অব ইন্টেলিজেন্স (ডিআইইউ)-এর নেতৃত্বে রয়েছেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কোর আক্রমণ শুরুর পর থেকে রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে বড় সামরিক অভিযানের পরিকল্পনা এবং কখনও কখনও সেটি কার্যকর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন তিনি।
ইউক্রেনের একটি গোয়েন্দা সূত্র এর আগে বিবিসিকে বলেছিল, কিরিলো বুদানভের স্ত্রী মারিয়ানা বুদানোভা অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বাবেল নামের একটি নিউজ ওয়েবসাইট মঙ্গলবার এই বিষক্রিয়ার অভিযোগটি প্রথম সামনে আনে।
নিউজ ওয়েবসাইটটি বলছে, ‘দীর্ঘ সময় ধরে’ অসুস্থ বোধ করার পরে মারিয়ানা বুদানোভাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ইউক্রেনীয় গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে বাবেল আরও জানায়, তিনি সেখানে চিকিৎসা নিচ্ছেন এবং তাকে ডাক্তারদের পর্যবেক্ষণে রাখা হবে।
বিবিসি বলছে, মারিয়ানা বুদানোভার বিষক্রিয়ায় সন্দেহজনক ভারী ধাতুর ধরন সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা স্পষ্ট করে বলেছেন , বিষক্রিয়ায় ব্যবহৃত পদার্থগুলো ‘দৈনন্দিন জীবনে বা সামরিক অভিযানে কোনোভাবেই ব্যবহৃত হয় না’।
ইউক্রেনস্কা প্রাভদা পরে তার নিজস্ব সূত্রের উদ্ধৃতি দিয়ে জানায়, শারীরিক পরীক্ষার পর গোয়েন্দাপ্রধানের স্ত্রীর বিষক্রিয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। তাকে সম্ভবত বিষাক্ত খাবার দেওয়া হয়েছিল বলেও এটি রিপোর্ট করেছে। তবে প্রাথমিক চিকিৎসা শেষ করার পরে তিনি এখন ‘ভালো বোধ করছেন’।
আলাদাভাবে ইউক্রেনের ইউনিয়ান বার্তাসংস্থা তার সূত্রকে উদ্ধৃত করে বলেছে, মারিয়ানা বুদানোভা বিদেশে নয়, ইউক্রেনের একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।
উল্লেখ্য, ১৯৯৩ সালে কিয়েভে জন্মগ্রহণ করা বুদানোভা মনোবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। পরে তিনি রাজনীতিতে জড়িত হন এবং কিয়েভের মেয়রের উপদেষ্টা হিসেবে কাজ করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.