আকাশে উড়ল ভারতের তৈরি প্রথম বাণিজ্যিক বিমান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আকাশে উড়েছে ভারতের তৈরি প্রথম বাণিজ্যিক বিমান। মঙ্গলবার (১২ এপ্রিল) আসামের ডিব্রুগড় থেকে অরুণাচল প্রদেশের পাসিঘাটের উদ্দেশে উড়ে যায় বিমানটি।
টাইমস অব ইন্ডিয়া জানায়, ডিব্রুগড়ের মোহনবাড়ি বিমানবন্দর থেকে ওড়া বিমানটিতে রাজ্যের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে ছিলেন কেন্দ্রীয় সরকারের দুই মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও কিরেন রিজিজু।
এটি ভারতীয় বিমান চলাচলের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা বলে বিবেচিত হচ্ছে। বেসরকারি বিমান চলাচল বিষয়ক মন্ত্রী সিন্ধিয়া এ ঘটনা ঐতিহাসিক বলে অভিহিত করেছেন।
ডরনিয়ার ২২৮ নামের এই বিমানে ১৭ টি আসন রয়েছে। এর মাধ্যমে অরুণাচল প্রদেশের পাঁচটি শহরের সঙ্গে আসামের ডিব্রুগড়কে যুক্ত করা হবে। কর্মকর্তাদের মতে, এই উড়োজাহাজের মাধ্যমে দেশের বাকি অংশের সঙ্গে উত্তর-পূর্বের বিমান পরিষেবা আরও জোরদার করা যাবে।
ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইন্স অ্যালায়েন্স এয়ার প্রথম বাণিজ্যিক এয়ারলাইন্স হিসাবে দেশে তৈরি বিমান ব্যবহার শুরু করল। গত বছরের সেপ্টেম্বর দুটি ডরনিয়ার ২২৮ বিমান লিজ নেওয়ার জন্য সরকারি মালিকানাধীন হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে অ্যালায়েন্স এয়ার। গত ৭ এপ্রিল প্রথম বিমানটি ডেলিভারি করা হয়। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.