‘অগ্রাধিকার পেতে মেরিনারদের দক্ষতা বাড়িয়ে কাজ করতে হবে’

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং  নৌপরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) ড. এম সাখাওয়াত হোসেন বলেন, ‘সংযুক্ত আরব আমিরাত, ইউরোপের দেশগুলোয় এদেশের নাবিক ও মেরিনারদের ভিসা পেতে কাজ করবে মন্ত্রণালয়। মেরিনারদের অন্যান্য দেশে চাকরির সুযোগ বাড়াতে কাজ করতে হবে। বিশ্বে অগ্রাধিকার পেতে মেরিনারদের দক্ষতা ও যোগ্যতা বাড়িয়ে কাজ করতে হবে। বাংলাদেশের মেরিনারদের সার্বিক উন্নয়নে চেষ্টা করবো।
বুধবার (১৮ সেপ্টেম্বর) সচিবালয়ে বাংলাদেশ মার্চেন্ট শিপিং ফেডারেশন (বিএমএসএফ)  ও বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন উপদেষ্টা।
সাক্ষাতকালে বাংলাদেশ মার্চেন্ট শিপিং ফেডারেশন (বিএমএসএফ) সভাপতি প্রধান প্রকৌশলী শেখ মাসুদ রানা বলেন, ‘মেরিন একাডেমিতে প্রশিক্ষকের স্থায়ী ব্যবস্থা করতে হবে। মেরিনারদের ওকেটু বোর্ড ভিসা সুবিধা এবং পতাকাবাহী জাহাজের সংখ্যা বাড়ানোর ব্যবস্থা করতে হবে।’
পরে নৌপরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেনের সাথে বাংলাদেশ মেরিন অফিসার্স এসোসিয়েশন (বিএমএমওএ) এর প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাত করেন।
এসময় উপদেষ্টার কাছে বিএমএমওএ এর ভাইস প্রেসিডেন্ট ক্যাপ্টেন জাবের বাংলাদেশের মেরিন অফিসারদের বিভিন্ন দেশে কর্মক্ষেত্র সম্প্রসারণের জন্য কৌশলগত দিক তুলে ধরেন। ক্যাপ্টেন জাবের মেরিনারদের ভিসা সুবিধা পুনরায় চালুসহ বিদেশী শিপিং কোম্পানিতে বাংলাদেশী মেরিনের চাকুরির সুযোগ বাড়ানোর ব্যবস্থা নিতে দাবি জানান।
নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন তাদের পরামর্শগুলো গুরুত্ব দিয়ে শোনেন এবং তাদের জন্য নতুন ক্ষেত্র তৈরিতে সংশ্লিষ্টদের নিয়ে কাজ করবেন বলে আশ্বাস দেন। এসময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব (ভারপ্রাপ্ত) সঞ্জয় কুমার বণিক, চিফ ইঞ্জিনিয়ার গোলাম জিলানী, চিফ ইঞ্জিনিয়ার আবু সাঈদ ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.